মশলার গুণাগুণ

জানেন কি?

আপনি প্রতিদিন রান্নায় যে মশলা ব্যবহার করে থাকেন তা শুধু খাবারের স্বাদই বাড়ায় না আপনার হরেক শারীরিক সমস্যাকে দূর করতে সাহায্য করে। আসুন জেনে নিই প্রতিদিনের চেনা মশলার গুণাগুণ…

জিরা

জিরে আমাদের হজমশক্তি, শারিরীক প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। শ্বাসযন্ত্রের কার্যক্ষমতা বৃদ্ধি করে। অনিদ্রা দূর করে অ্যানিমিয়া প্রতিরোধ করে। জিরা বার্ধক্য রোধ করে।

ধনে

বন্ধ্যাত্ব, হাইপার গ্লাইসেমিয়া প্রতিহত করে। ধনের অ্যান্টিঅক্সিড্যান্ট হজম করায়। ধনে নিয়মিত খেতে পারলে অ্যাসিডিটি কমে, বমিভাব কমে যায়। ধনে এইচডিএল ও এলডিএল নিয়ন্ত্রণে রাখে, অতি রক্তস্রাব বন্ধ করতে সাহায্য করে।

মেথি

মেথি রক্তে কোলেস্টরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখে, হার্টেকে সুস্থ রাখে। ডায়াবেটিক রোগাদের জন্য মেথি অত্যন্ত উপকারী। মেথির ব্যবহার অতিরিক্ত ওজন কামায়, মহিলাদের ঋতুকালীন সমস্যা দূর করতে সাহায্য করে। মেথি কোলন ক্যানসার রোধে সাহায্য করে। এছাড়াও ত্বক ও চুলের সমস্যা দূর করে।

মৌরি

অল্প মৌরি রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। প্রসাবের সংক্রমণ দূর করে। কোষ্ঠকাঠিন্য, বদহজম থেকে রক্ষা করে। ব্রঙ্কাইটিস, অ্যাস্থমা, সর্দি-কাশি প্রতিরোধক। চোখের দৃষ্টি ভালো রাখে, গ্লুকোমা থেকে বাঁচায়, ত্বক ঝকঝকে রাখে।