কোনও কসরত নয়, শুধু পান করুন কিছু পানীয়, আর ঝেড়ে ফেলুন মেদ…

 

Image result for pictures of korola, cucumber, carrot, amla togetherImage result for pictures of korola, cucumber, carrot, amla togetherImage result for pictures of korola, cucumber, carrot, amla togetherImage result for pictures of korola, cucumber, carrot, amla together

 

অতিরিক্ত মেদ আপনার দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে? কুছ পরোয়া নেহি। তারজন্য করতে হবে না কোনও কসরত। শুধু পানীয় পান করে কমানো যায় ওজন।

করলার রস: যারা ওজন কমাতে চান তাদের কাছে করলার রস দারুন উপকারী। অনেকে তিতকুটে স্বাদের জন্য করলা খেতে চান না। কিন্তু এর রয়েছে দারুন সব পুষ্টি  গুণ। কারণ এই রস লিভার থেকে বাইল রস নিঃসৃত হতে সাহায্য করে। ফলে অতিরিক্ত মেদ উৎপাদনকারী উপাদানগুলি আমাদের শরীর থেকে বেরিয়ে যায়। যা ওজন কমাতে সাহায্য করে ৷

গাজরের রস: গাজরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার । আর ক্যালরির পরিমাণ থাকে খুব অল্প। সকালে এক গ্লাস গাজরের রস খেলে তা অনেকক্ষণ পর্যন্ত পেট ভরা রাখে। এ জন্য ক্ষিদেও অনুভব হয় অনেক কম । আর কম খাওয়ার কারণে স্বাভাবিকভাবেই ওজন কমতে শুরু করে। গাজর এমনিতে চিবিয়ে অথবা রস করে খাওয়া যেতে পারে। তবে গাজরের সঙ্গে অল্প পরিমাণে আপেল, কমলা লেবু এবং আদার কুচি দিয়ে রস বানিয়ে খেলে ওজন কমানোর ক্ষেত্রে বেশি উপকার পাওয়া যায়।

আমলকীর রস: যদি খালি পেটে আমলকীর রস খাওয়া যায় তাহলে হজমশক্তি যেমন বাড়ে তেমনি মেদও ঝরাতে এটির ভূমিকা অনেক। আর আমলকীর রসে কয়েক ফোঁটা মধুও মিশিয়ে নিলে সেটি ওজন কমাতে আরো কার্যকরী হয়।

শশার রস: যে সব সবজিতে জলের পরিমাণ বেশি, সেগুলিতে ক্যালরির পরিমাণ অনেক কম থাকে। শসা তেমনি একটি ফল। এই ফলে আরও বেশ কিছু কার্যকরী উপাদান,যেমন- ফাইবার এবং জল থাকে। এই দুটি উপাদান অনেকক্ষণ পেট যেমন ভরিয়ে রাখে, তেমনি চর্বি গলাতেও সাহায্য করে। শসার সঙ্গে পুদিনা পাতা এবং লেবুর রস মিশিয়ে খেতে পারলে বেশি উপকার পাওয়া যায়।