মোবাইল থেকে করোনা সংক্রমণ! ফোন পরিস্কার কতবার-কীভাবে?

ফোনের কভার খুলে ফেলুন। ফোন বন্ধ করুন।

ভালো থাকতে গৃহবন্দী দশা, বারবার হাত ধোওয়ার সঙ্গেই জরুরি আপনার প্রিয় এই যন্ত্রটি জীবাণুমুক্ত করা।

মোবাইল থেকেই নাকি মারণ ভাইরাস সংক্রমণের আশঙ্কা। কিন্তু লকডাউনে জীবন এগিয়ে নিয়ে যেতে মোবাইল-ই ভরসা। তাই ভালো থাকতে গৃহবন্দী দশা, বারবার হাত ধোওয়ার সঙ্গেই জরুরি আপনার প্রিয় এই যন্ত্রটি জীবাণুমুক্ত করা। নিয়ম মেনে কীভাবে করবেন সেই কাজ? রইল তারই হাল-হদিশ

কতবার মোবাইল ফোন জীবাণুমুক্ত করা উচিত?

সমীক্ষায় উঠে এসেছে, গড়ে মানুষ ৫৮ বার বা তার একটু বেশি দিনে মোবাইল ফোন স্পর্শ করেন। যখনই আপনি আপনার মোবাইল ফোন চেক করছেন প্রত্যেকবারই হাত দিয়েই স্পর্শ করছেন ফোনটিকে। আপনার হাত তো একমাত্র ফোনটিকেই স্পর্শ করছে না তার পাশাপাশি যখন আপনি বাজার করছেন কিংবা বাথরুমে দরজা খুলে ঢুকছেন তখনও আপনার হাত তা স্পর্শ করছে। অর্থাৎ কোনও না কোনও নোংরা জিনিষের সংস্পর্শে আসছে আপনার হাত। আর সেই হাতে যখনই আপনি আপনার মোবাইল ফোনটি স্পর্শ করবেন ততবারই বিভিন্ন জীবাণু সংস্পর্শে আসবে ফোনটি। করোনা অতিমারীতে পরিণত হয়েছে। এই পরিস্থিতিতে আপনার পাশাপাশি আপনার মোবাইল ফোনটিকেও বারংবার জীবাণুমুক্ত করতে ভুলবেন না। যতবার বাইরে থেকে বাড়িতে আসবেন ততবার মোবাইল ফোনটিকে জীবাণুমুক্ত করতে হবে।

আপনার মোবাইল কতটা নোংরা?

২০১১ সালের লন্ডন স্কুল অফ্ হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন একটি গবেষণায় জানাচ্ছে, প্রত্যেক ৬টা মোবাইল ফোনের মধ্যে ১টি মোবাইল ফোনে ভয়ঙ্কর সব জীবাণুর সন্ধান মিলেছে। পরীক্ষায় ১৬ শতাংশ মোবাইল ফোনে মিলেছে ই-কোলাই ব্যাকটেরিয়া। ভাইরোলজিস্টদের মতে, মোবাইল ফোন সাধারণত এদিন ওদিক, নোংরা জায়গায় রেখে দেওয়ার একটা প্রবণতা আমাদের রয়েছে। তার ফলে সেটি যেমন নোংরা হয়, তেমনই নানান জীবাণু বহন করতে পারে।

ভালো থাকতে গৃহবন্দী দশা, বারবার হাত ধোওয়ার সঙ্গেই জরুরি আপনার প্রিয় এই যন্ত্রটি জীবাণুমুক্ত করা।

ভালো থাকতে গৃহবন্দী দশা, বারবার হাত ধোওয়ার সঙ্গেই জরুরি আপনার প্রিয় এই যন্ত্রটি জীবাণুমুক্ত করা।

মোবাইল থেকে কীভাবে ছড়াতে পারে করোনা সংক্রমণ?

সম্প্রতি দ্য নিউ ইংল্যান্ড জার্নাল অফ্ মেডিসিনে প্রকাশিত একটি গবেষণায় উঠে এসেছে, করোনা ভাইরাস প্লাস্টিক বা স্টেইনলেস স্টিলের উপরিভাগে তিনদিনের মতো বেঁচে থাকতে পারে। বিশেষজ্ঞদের মতে, মূলত ক্ষতস্থান, নাক বা মুখের মিউকাস মেমব্রেন, হাতের নখ, নখের পাশে ছেঁড়া ছালের মাধ্যমে করোনা ভাইরাস দেহে সংক্রমণ ছড়াতে পারে।

মোবাইল ফোন কীভাবে পরিস্কার করবেন?

বাইরে থেকে বাড়িতে আসার পর ভালো করে জামাকাপড় সাবান জলে ধোবেন। নিজে সাবান দিয়ে স্নান করবেন। পাশাপাশি আপনার মোবাইল ফোনটিকে ভালে করে পরিস্কার করবেন। তবে প্রতিবার মোবাইল ফোন পরিস্কার করার আগে হাত ২০ সেকেন্ড ধরে ভালো করে সাবান দিয়ে ধুয়ে নেবেন।

কীভাবে পরিষ্কার করবেন মোবাইল…

১. ফোনের কভার খুলে ফেলুন। ফোন বন্ধ করুন।

২. সাবানের সঙ্গে জল মিশিয়ে নিন।

৩. কাপড়ের টুকরো সাবান জলের মিশ্রণে ভিজিয়ে নিন। এরপর কাপড় নিংড়ে জল বের করে দিন।

৪. ভেজা কাপড় দিয়ে ফোনের ওপর, নিচ ও পাশের অংশ মুছে নিন।

৫. মনে রাখবেন, ফোন যতই জল নিরোধক হোক না কেন সরাসরি সাবান জলে ডোবাবেন না ।

৬. এরপর শুকনো নরম মসৃণ কাপড় দিয়ে ফোন মুছে নিন।

৭. সাবানজল না থাকলে ওয়েট টিসু ব্যবহার করতে পারেন। এরপর ফোন চালু করুন।