লকডাউন রূপচর্চায়? নববর্ষে ফেসিয়াল করুন বাড়িতেই

বাড়িতেই খুব সহজে করুন ফেসিয়াল

নববর্ষে ফেসিয়াল করুন বাড়িতেই, (p.c-পত্রিকা)

করোনা ভাইরাস রীতিমতো তান্ডব করে চলেছে বিশ্বজুড়ে। দেশজুড়ে চলছে লকডাউন। সামনেই বাংলা নববর্ষ। নববর্ষে সাজগোজ, রূপটান কি তাহলে বন্ধ থাকবে? একেবারেই নয়। এবার নববর্ষে সেজে উঠুন বাড়িতেই। আপনার হাতের সামনে, বাড়িতেই রয়েছে এমন অনেক কিছু যা দিয়ে বাড়িতেই করতে পারেন রূপটান। ঘরোয়া সামগ্রী দিয়ে বাড়িতেই কিভাবে করবেন পার্লারের মতোই ফেসিয়াল তারই সুলুকসন্ধান রইল আপনাদের জন্য…

১) ক্লিনজিং ও স্ক্রাবিং
প্রথমে আপনি আপনার চুলগুলো শক্ত করে বেঁধে নিন।এতে মুখে ফেসিয়াল করায় সুবিধা হয়।
প্রথমে একটি ভালো ক্লিনজার এর সাহায্যে আপনার মুখ ধুয়ে নিন। মুখে মেকআপ থাকলে তা ক্লিনজিং-এর মাধ্যমে তুলে ফেলুন। ফেসিয়াল করলে মুখ অবশ্যই উষ্ণ গরম জলে ধুয়ে নেবেন। এতে ত্বকের লোমকূপ খুলে যায় ও মুখের মরা কোষ নরম হয়।

আপনি ক্লিনজিং এর ক্ষেত্রে যেকোনও ধরনের তেল ব্যবহার করতে পারেন। এতে মুখে মেকআপ বা ময়লা থাকলে তা সহজে উঠে যায়। যেমন, নারকেল তেল, বাদাম তেল খুব ভালো মুখ পরিস্কার করার জন্য।

আরও পড়ুন: করোনা সচেতনতায় এবার ছ’পেয়ে

এবার আপনি যেকোন ধরনের ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করুন। স্ক্রাবিং-এ মুখের মরা চামড়া দূর হয়। ত্বকের কালচে ভাব দূর হয়। স্ক্রাবিং-এর ফলে ত্বকের উজ্জ্বলতা বেড়ে যায়। এটি ফেসিয়ালের অন্যতম একটি ধাপ। আপনার পছন্দের যেকোনও একটি স্ক্রাব নিয়ে মুখে আলতো করে ম্যাসাজ করুন। যদি আপনার বাড়তে কেনা স্ক্রাব না থাকে তাহলে নিজেই তৈরী করে নিতে পারেন ।

স্ক্রাব তৈরির প্রয়োজনীয় উপকরণ:
. ১ চামচ চিনি ,১চামচ মধু ও ১চামচ কাঁচা দুধ

. অথবা, ১চামচ চালের গুড়ো, ১চামচ মধু ও ১ চামচ তেল
. অথবা, ১ চামচ বেসন, ১ চামচ লেবু ও ১চামচ জল।

এবার ১০-১৫ মিনিট রাখার পর মুখের স্ক্রাব আলতো করে ঘষে ঘষে তুলে ফেলুন। মুখ ধোয়ার জন্য অবশ্যই উষ্ণ গরম জলে ছোট পরিস্কার তোয়ালে ভিজিয়ে মুখ পরিষ্কার করুন। এবার একটি শুকনো তোয়ালের সাহায্যে মুখ মুছে ফেলুন।

২) ম্যাসাজ
এবার পুরো মুখে আঙ্গুলের সাহায্যে ম্যাসাজ করুন। বৃত্তাকার গতিতে ম্যাসাজ করুন। ম্যাসাজের ফলে মুখের রক্ত সঞ্চালন বাড়ে। ত্বকের উজ্জ্বলতা বেড়ে যায়। গাল,কপাল,ঠোঁটের চারপাশ,থুতনিতে মধ্য আঙ্গুলের সাহায্যে ভালোভাবে ম্যাসাজ করুন।ম্যাসাজের ক্ষেত্রে বাজার থেকে কেনা ম্যাসাজ ক্রিম ব্যবহার করতে পারেন।

৩) স্টিমিং
স্টিমিং এর জন্য প্রথমে একটি পাত্রে ফুটন্ত গরম জল নিন। এবার মুখ পাত্রের ওপর রেখে একটি তোয়ালে দিয়ে মাথা সহ পুরো মুখ ঢেকে নিন। স্টিম নিলে আপনার লোমকূপ এ জমে থাকা ময়লা নরম করে ও ওপরে উঠে আসে।

আপনি চাইলে উষ্ণ গরম জলে কোনও এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। এতে অ্যারোমা ট্রিটমেন্টও হয়ে যাবে। এসেনশিয়াল অয়েল হিসেবে লেমনগ্রাস, লেভেন্ডার  এর তৈরী অয়েল ব্যবহার করতে পারেন। এসেনশিয়াল অয়েল না থাকলে  আপনি উষ্ণ গরম জলে পুদিনাপাতা, গ্রীন টি ব্যাগ ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন: সুস্থ করোনা রোগীর রক্তেই আক্রান্তের চিকিৎসা

৪) ফেসিয়াল মাস্ক
স্টিমিং এর পরের ধাপ হলো ফেসিয়াল মাস্ক ।আপনি বাজার থেকে কেনা যেকোনও ধরনের ফেসিয়াল মাস্ক ব্যবহার করতে পারেন অথবা নিজেই বাড়িতে তৈরী করে নিতে পারেন।

ফেসিয়াল মাস্ক তৈরির প্রয়োজনীয় উপকরণ:
.শুষ্ক ত্বকের জন্য ১চামচ কলা ও ১চামচ মধু
.তৈলাক্ত ত্বকের জন্য ১চামচ ডিম এর সাদা অংশ,১চামচ মধু ও ১ চামচ লেবুর রস
.মিশ্র ত্বকের জন্য ১ চামচ অ্যালোভেরা জেল ও ১ চামচ মধু

ফেসিয়াল মাস্কটি লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন। চোখের কালোদাগ দূর করার জন্য আপনি চোখে শসা লাগাতে পারেন। অথবা দুই চোখে গ্রীন টি ব্যাগ ব্যবহার করতে পারেন। তারপর উষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

৫) টোনিং
বাজার থেকে কেনা যেকোনও ধরনের টোনার ব্যবহার করতে পারেন। এছাড়া নিজেই বাড়িতে তৈরী করে নিতে পারেন টোনার। টোনার ত্বক উজ্জ্বল করে ও ত্বকের ভারসাম্য পুনরুদ্ধার করে।

টোনার তৈরির নিয়ম:
. ১চামচ আপেল সিডার ভিনিগার ও ১চামচ জল
. ১ চামচ গোলাপজল ও ১ চামচ জল

৬) ময়েশ্চরাইজিং
সর্বশেষ ধাপ হল ময়েশ্চরাইজিং।এটি আপনার ত্বকে আর্দ্রতা রক্ষা করে ,ত্বকের কোমলতা রক্ষা করে। ফেসিয়াল শেষে অবশ্যই ময়েশ্চরাইজার ব্যবহার করতে হবে। কারণ ফেসিয়ালের পর ত্বক দ্রুত শুকিয়ে যায়।বাজার থেকে কেনা কোনও ময়েশ্চরাইজার ব্যবহার করতে পারেন বা বাড়িতেও তৈরী করে নিতে পারেন ।

ময়েশ্চরাইজার তৈরির প্রয়োজনীয় উপকরণ:

.আর্গন অয়েল বা নারকেল তেল বা জোজোবা অয়েল
.অ্যালোভেরা জেল একটি ভালো ময়েশ্চরাইজার। এটি রোদে পোড়া দাগ দূর করে। ত্বকে পুনরায় উজ্জ্বলতা ফিরিয়ে আনে।

ফেসিয়ালের পর অবশ্যই ১-২ঘণ্টা অ্যালকোহলযুক্ত বা কেমিক্যালযুক্ত ক্রিম ব্যবহার করবেন না।