করোনা ভাইরাসকে হারাতে পারে রান্নাঘরের এই তিন উপকরণ

তিনের জোর ভরসা চিকিৎসকদেরও

করোনা মোকাবিলায় তিনের জোর

করোনা ভাইরাসের কবলে গোটা বিশ্ব। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। বাড়ছে মৃত্যুমিছিল। এখনও কোনও প্রতিষেধক পাওয়া যায়নি। গবেষক থেকে চিকিৎসক  রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধির ওপর বিশেষ নজর দিচ্ছেন। আপনার প্রতিদিনের ডায়েটে রাখুন রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করে এমন তিন উপকরণ।

ভাবছেন তো তাহলে কি এই উপকরণ? একেই লকডাউন চলছে তার মধ্যেই কোথায় পাওয়া যাবে এমন উপকরণ যা রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি করে? উপকরণ তিনটি আবার সাধ্যে কুলোবে তো? এরকম নানান প্রশ্ন নিশ্চয়ই ঘুরপাক খাচ্ছে মনে। এর সহজ উত্তর হল এই উপকরণ আপনার রান্নাঘরে হাতের সামনেই মজুত থাকে। দাম একেবারেই সাধ্যের মধ্যেই।

আরও পড়ুন: লকডাউন রূপচর্চায়? নববর্ষে ফেসিয়াল করুন বাড়িতেই

কি এই উপকরণ? চেন্নাইয়ের রাজীব গান্ধী গভর্মেন্ট জেনারেল হাসপাতালে করোনা রোগীদের ডায়েট চার্টে রয়েছে তার উত্তর। চেন্নাইয়ের সরকারি হাসপাতালে যখন থেকে করোনা রোগীদের চিকিৎসা চালু হয়েছে ডায়েটিশিয়ানরা রোগীদের ডায়েটে বাধ্যতামূলক রাখছেন এই তিন উপকরণ।

সম্প্রতি সর্বভারতীয় একটি সংবাদপত্রকে এই সরকারি হাসপাতালের চিফ্ ডায়েটিশিয়ান ডঃ সুজাথা ভেঙ্কটেশ জানায়িছেন, করোনা রোগীদের ডায়েট চার্ট খুবই ভেবেচিন্তে তৈরি করেছেন তারা। সেই ডায়েট চার্ট মেনে করোনা রোগীদের সকাল ৭টায় ব্রেকফাস্টের আগে দেওয়া হচ্ছে পাতিলেবু ও আদা মোশানো ফোটানো গরম জল। ফের ১১-৩০টায় শসার সঙ্গে দেওয়া হচ্ছে এই মিশ্রণ। লাঞ্চে দক্ষিণী স্বাস্থ্যকর গোলমরিচ দেওয়া স্যুপ ‘রসম’। সন্ধ্যায় দেওয়া হচ্ছে হলুদ মিশ্রিত দুধ।

আরও পড়ুন: করোনা সচেতনতায় এবার ছ’পেয়ে

চিকিৎসকরা বিশেষভাবে জোর দিচ্ছেন তিনটি উপকরণে আদা, পাতিলেবু আর হলুদ। প্রাচীনকাল থেকেই আমরা জানি সর্দি-কাশিতে আদা খুবই কার্যকরী। তাছাড়া আদা রোগ প্রতিরোধক ক্ষমতাও বৃদ্ধি করে। পাতিলেবুতে রয়েছে ভিটামিন-সি। যা রোগ প্রতিরোধক ক্ষমতা তো বৃদ্ধি করেই পাশাপাসি দেহের সমস্ত টক্সিন বের করে দেয়। হলুদ আর গোলমরিচে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান।

সুতরাং আপনার রান্নাঘরেই রয়েছে করোনা প্রতিরোধে শরীরকে উপযুক্ত করে তোলার উপাদান। প্রতিদিনের খাবারে অবশ্যই রাখুন আদা, পাতিলেবু আর হলুদ।