করোনা বর্মে চিকিৎসকদের হাসিমুখের ছবি, ভরসা জোগাচ্ছে আক্রান্তদের

করোনা রোগীদের বিধিবাম

চিকিৎসকের হাসিমুখ, ভরসা পাচ্ছেন করোনা রোগীরা

করোনা ভাইরাসের সঙ্গে অবিরত যুদ্ধ করে চলেছেন চিকিৎসকরা। নিজেদের জীবন বিপন্ন করে এই মারণ ভাইরাসকে হারাতে অবিচল তাঁরা। এক অজানা ভাইরাস। সারা পৃথিবীতে ধ্বংসলীলা চালিয়ে যাচ্ছে। তার সামনে ঢাল হয়ে দাঁড়িয়ে এই চিকিৎসকরাই। ধ্বংসস্তূপের মধ্যে সবুজ চারাগাছ যেমন জীবনের অস্তিত্বকে জানান দেয়, তেমনই করোনা আক্রান্তদের জীবন বাঁচিয়ে সেইরকমই জীবনের জয়গান ছড়িয়ে দিচ্ছেন চিকিৎসকরা।

আরও পড়ুন: ফলমূল, শাক-সবজিতেও কী করোনা বিপদ?

কথায় বলে চিকিৎসকের হাসিমুখ, তার ব্যবহার রোগীর কষ্ট অনেকটাই কমিয়ে দেয়। অনেককেই বলতে শোনা যায়, তা নাকি অর্ধেক রোগ সারিয়ে দেয়। আসলে চিকিৎসকরা রোগীর কাছে একমাত্র ভরসা। তাই তাদের হাসিমুখ রোগীকে অনেকটাই রোগের বিরুদ্ধে লড়াইয়ে শক্তি দেয়। আত্মবিশ্বাস বাড়ায়।

তবে করোনা রোগীদের বিধিবাম। চিকিৎসকদেরহাসিমুখ তো দূর, মুখই তারা দেখতে পান না। করোনা ভাইরাস এতটাই ছোঁয়াচে যে চিকিৎসকদের রীতিমতো বর্ম পড়ে রোগীদের কাছে যেতে হচ্ছে। সেই বর্মের নাম পারসোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট বা পিপিই। সঙ্গে এন-৯৫ মাক্স। অর্থাৎ পা থেকে মাথা পর্যন্ত পুরোটাই ঢাকা। ফলে চিকিৎসকদের হাসিমুখের ভরসা থেকে বঞ্চিতই থেকে যান করোনা রোগীরা।

আরও পড়ুন: করোনা ভাইরাসকে হারাতে পারে রান্নাঘরের এই তিন উপকরণ

করোনা রোগীদের এই বঞ্চনার হাত মুক্তি দিতে ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগোর এক চিকিৎসক এক অভিনব পন্থা অবলম্বন করেছেন। তাঁর পিপিই-এর ওপরেই তাঁর নিজের হাসিমুখের একটি ছবি সেঁটে নিয়েছেন। ফলে যখনই তিনি করোনা রোগীদের চিকিৎসা করছেন রোগীরা পাচ্ছেন তাঁর হাসিমুখের ভরসা। এই পন্থা অবলম্বন করেছেন অনেক চিকিৎসকই। ফলে চিকিৎসকদের হাসিমুখের ছবি আত্মবিশ্বাস বাড়াচ্ছে রোগীদের।

Posted in: