সরকারি হাসপাতালেও রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনার উপভোক্তাদের মিলবে বিশেষ সুবিধা

নিজস্ব প্রতিবেদক, বর্ধমান – সরকারি হাসপাতালে চিকিৎসা করতে এলে এবার থেকে ‘কেবিন’ পাবেন রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা (আরএসবিওয়াই)-র উপভোক্তারা। পাবেন আলাদা খাবার, আর ছুটি পরে পাঁচ দিনের বিনা মূল্যে ওষুধ। শুধু তাই নয়, রাজ্য স্বাস্থ্য দফতরের ওই নির্দিশিকায় বলা হয়েছে- ছুটির পরে ওই রোগীর হাতে বাড়ি যাবার গাড়ি ভারা হিসাবে নগদ অর্থও তুলে দেওয়া হবে। জেলার এক স্বাস্থ্য কর্তার দাবি, জেলার ব্লক স্তরের হাসপাতালগুলি থেকে শুরু করে মেডিক্যাল কলেজ ও হাসপাতালে মিলবে এই সুবিধা।

স্বাস্থ্য দফতর সূত্রে জানাগেছে, আরএসবিওয়াই উপভোক্তরা বেসকারি হাসপাতাল বা নার্সিংহোমে বিনা মুল্যে চিকিৎসার সুবিধা পেয়ে থাকেন। সরকারি হাসপাতালে ওই আরএসবিওয়াই উপভোক্তরা বিশেষ কোন সুবিধা পেতেন না। কারণ সরকারি হাসতাপাতেল এখন সমস্ত রোগীকেই চিকিৎসা করা বিনা মূল্যে। তাই ওই উপভোক্তাদের এবার বাড়তি সুবিধা দিতে চাইছে রাজ্য স্বাস্থ্য দফতর। স্বাস্থ্য সূত্রে জানাগেছে, আরএসবিওয়াই উপভোক্তরা হাসপাতালে ভর্তি হলেই কেবিন পাবেন। কেবিনে যতদিনও এই কার্ডধারী রোগারীরা ভর্তি থাকবেন ততদিনই ওই রোগীকে কোনও খরচ দিতে হবে না। খাবারও পাবেন বিনা মূল্যে। আর ছুটির পর রোগীদের পাঁচদিনের ওষুধও দেওয়া হবে বিনা মূল্যে। এছাড়া জেলার রোগীরা বাড়ি যাওয়ার খরচ বাবদ তিনশো টাকা ও অন্য জেলার রোগীরা পাঁচশো টাকা করে নগদ হাতে পাবেন।

বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালের ডেপুটি সুপার অমিতাভ সাহ জানিয়েছেন, জেলার তো বটেই ব্লক স্তরেও আরএসবিওয়াই উপভোক্তরা এই সুবিধা পাবেন। তাই ব্লক স্তর থেকে জেলার প্রতিটি হাসপাতালেই রোগী সহয়তা কেন্দ্র খোলা হবে।

দুই বর্ধমানে আর এস বি আই উপভোক্তা রয়েছে ৬ লক্ষ ৭৪ হাজার ৭২৮ জন। সরকারি এই নির্দিশিকাকে কার্যকারি করতে পূর্ব বর্ধমানের জেলা পরিষদ। আর এস বি ওয়াই উপভোক্তাদের সচেতনতা বাড়াতে তারা ব্লক স্তরে প্রচারশুরু করবে। সভাধিপতি দেবু টুডু বলেন, বাড়তি এই সুবিধার কথা সাধারণ মানুষ জানতে পারে তার জন্যেই ব্লক স্তরে প্রচার করার উদ্যোগ নেওয়া হয়েছে।

Posted in: