বর্ষাকালের ডায়েট! খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই তিনটি খাবার…

সঠিক খাদ্যই বর্ষায় রোগমুক্তির চাবিকাঠি

বর্ষাকাল মানেই গরম থেকে মুক্তি। ঝেঁপে বৃষ্টি কখনও, কখনও বা টিপ টিপ করে। আর অবিশ্রান্ত ঝরে পড়া বৃষ্টিতে এক কাপ গরম চা আর পকোড়া বেশ ভালোই জমে। বর্ষাকালে যেমন খাওয়ার মজা রয়েছে, তেমনিই রোগের সাজাও রয়েছে। এইসময় সর্দিকাশি, জ্বর, পেটের সমস্যা, হজমের গোলমাল তো লেগেই থাকে। তাই চিকিৎসকরা এইসময় শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর দিকেই বেশি জোর দেন। বর্তমানে করোনা পরিস্থিতিতে তো খুবই জরুরি শরীরের প্রতিরোধ ক্ষমতাকে বাড়নো। আপানার খাদ্যতালিকায় যদি নিয়ম করে এই তিনটি খাবার রাখতে পারেন প্রতিদিন, তাহলে আপনার রোগ প্রতিরোধক ক্ষমতা অনেকটাই বাড়বে। আর ঋতু জনিত অসুখ আপনাকে ছুঁতেও পারবে না। আসুন জেনে নেওয়া যাক এই তিনটি ম্যাজিক আইটেম কী কী…

আরও পড়ুন: প্রতিদিন খান এইগুলি, সুগার পালাবার পথ পাবে না। diet to prevent sugar

 

অ্যামণ্ড বাদাম

অ্যামণ্ড বাদাম

অ্যামণ্ড বাদাম অত্যন্ত পুষ্টিকর খাদ্য। এর মধ্যে আছে ম্যাগনেসিয়াম, প্রোটিন, রাইবোফ্লাভিন, জিঙ্কের মতো ১৫টি পুষ্টিকর উপাদান। আর আছে ভিটামিন-ই। যা ভাইরাস এবং ব্যাকটেরিয়া জনিত ইনফেকশন প্রতিরোধ করে। ভিটামিন-ই তে আছে অ্যান্টিঅক্সিডেন্ট। যা ফুসফুসের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। অ্যামণ্ড বাদাম আপনি যেকোনও সময় স্ন্যাকস্ হিসাবেও খেতে পারেন।

                                    টক দই

টক দই

টক দই অত্যন্ত উপকারী খাদ্য। টক দই-এ থাকে প্রোবায়োটিকস্ বা বন্ধু ব্যাকটেরিয়া যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পেটের সমস্যা, হজমের সমস্যা দূর করে। টক দই আছে উপকারি ভিটামিন-ডি। যাকে করোনা মোকাবিলায় অতি গুরুত্বপূর্ণ বলছেন চিকিৎসকরা। ভিটামিন-ডি ঠান্ডা লাগার সমস্যা, জ্বর, সর্দিকাশি প্রতিরোধে সাহায্য করে, যেগুলি বর্ষাকালের রোগ বলেই বেশি পরিচিত। আপনি ফলের সঙ্গে মিশিয়েও টক দই খেতে পারেন। যা অত্যন্ত উপাদেয়।

আরও পড়ুন: লকডাউন!অবাঞ্ছিত লোম!বাড়িতেই ১০মিনিটে সাফ।Remove Unwanted Facial Hair, Easy Home Remedy

                                  হলুদ

হলুদ

সবথেকে কার্যকরী ভারতীয় মশলা। এর মধ্যে রয়েছে ক্যালসিয়াম, ফাইবার, আয়রন, জিঙ্কের মতো ৩০০টিরও বেশি পুষ্টিগুণ। হলুদে রয়েছে প্রদাহ প্রতিরোধক গুণ যা রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়। এছাড়াও হলুদে অ্যান্টি ভাইরাল, অ্যান্টি ফাংগাল, অ্যান্টি ব্যাকটেরিয়াল গুণ আছে, যা শরীরের রোগ প্রতিরোধক শক্তি বৃদ্ধি করে। বর্তমান করোনা পরিস্তিতিতেও অত্যন্ত কার্যকরী হলুদ। হলুদ আপনি দুধের সঙ্গে বা ঘি-এর সঙ্গে গোলমরিচ মিশিয়ে থেতে পারেন। খুব উপকার পাবেন।

বর্ষা অবশ্যই উপভোগ করুন। কিন্তু শরীর বাঁচিয়ে। বর্তমান করোনা পরিস্থিতিতে তো আরও সতর্ক থাকতে হবে আমাদের। খাদ্যদ্রব্য থেকেই আমাদের শরীরে মূল শক্তি আসে। তাই বর্ষাকালের ডায়েট নিয়ে অবশ্যই সচেতন হওয়া থাকুন। এই তিনটি স্বাস্থ্যকর খাবার অবশ্যই রাখুন আপনার প্রতিদিনের ডায়েটে। থাকুন রোগমুক্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *