চন্দ্রগ্রহণের সময় খাবার খাবেন কি খাবেন না? জানতে পড়ুন

শতাব্দীর দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ আজ, রক্তাভ জোছনা ছড়াবে চাঁদ

 

এই শতকের সবচেয়ে দীর্ঘতম চন্দ্রগ্রহণ হবে আজ রাতে। টানা ১ ঘণ্টা ৪৩ মিনিট ধরে চাঁদের মুখ ঢেকে যাবে পুরোপুরি। তার আগে ১ ঘণ্টা ৬ মিনিট ধরে চলবে আংশিক চন্দ্রগ্রহণ। আবার পূর্ণগ্রাস হয়ে যাওয়ার পর শুরু হবে আংশিক গ্রহণ, যা চলবে আরও ১ ঘণ্টা ৬ মিনিট ধরে। তার মানে, পূর্ণ আর আংশিক চন্দ্রগ্রহণ মিলে মোট ৩ ঘণ্টা ৫৫ মিনিট আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ।

গ্রহণের নিয়ে রয়েছে নানা মিথ। খাবার  খাওয়া নিয়ে রয়েছে নানা নিষেধাজ্ঞা। যেমন গ্রহণের সময কোনও কিছু খাওযা বা পান করা যাবে না।  গ্রহণের আগে মনে করে খাবার, তা কাঁচা হোক কী রান্না করা, তাতে তুলসি পাতা বা দুর্বা ঘাস দিয়ে রাখতে হবে। কারণ হিন্দু শাস্ত্র মতে তুলসি এবং দুর্বা ঘাসে ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ্বরের অধিষ্ঠান। তাই গ্রহণের সময় এই দুটি প্রকৃতিক উপাদানকে খাবারে সঙ্গে রাখলে কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে যায়। কিংবা গ্রহণের আগে রান্না করে রাখা খাবার না খাওয়াই উচিত। শাস্ত্র মতে গ্রহণ যেহেতু শুভ ঘটনা নয়, তাই এর সংস্পর্শে আসা কোনও কিছুই শুভ থাকে না। তাই গ্রহণের আগে রান্না করা খাবার মোটেও মুখে তোলা উচিত নয়। বরং নতুন করে রান্না করে সেই খাবার গরম গরম খাওয়ার চেষ্টা করবেন।

কিন্তু বিজ্ঞান মঞ্চ কিংবা চিকিৎসক মহলের অভিমত এর কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই। বিশিষ্ট গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্ট ডঃ কনিষ্ক সরকার বলছেন ‘গ্রহণের খাবার খেলে কোনও শারীরিক অসুস্থতার সম্ভবনাই নেই।  আলাদা করে পেটের অসুখের কোনও সম্ভবনাও থাকে না। তাই আর পাঁচটা দিনের মতো গ্রহণের সময়ে নিশ্চিন্তে খাওয়া যেতেই পারে।  ‘  একই মত বিজ্ঞান মঞ্চের সদস্য ডঃ অরুনাভ মিশ্রেরও। ‘যদি গ্রহণের সময় খাবারে ব্যাকটেরিয়া হয় তাহলে তো কোনও দিনই রাত্রে খাবার খাওয়া তো উচিত নয়। গ্রহণ একটি প্রাকৃতিক ঘটনা এর সঙ্গে খাবার খাওয়া বা না খাওয়ার কোনও সম্পর্ক নেই। ‘ গ্রহণ উপভোগ করুন আর নিশ্চিন্তে খাবারও খান।

 

Posted in: