নির্দিষ্ট গ্রুপের রক্তে করোনা ঝুঁকি! ভিত্তিহীন দাবি

রক্তের গ্রুপ, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার জন্য ঝুঁকিপূর্ণ কিনা, এই নিয়ে গবেষণায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। সম্প্রতি সাউথ চায়না মর্নিং পোস্টে প্রকাশিত হয় একটি প্রতিবেদন। তাতে বলা হয় ওয়াং শিংঘুয়ানের নেতৃত্বাধীন গবেষকরা উহান ও শেনঝেন হাসপাতালের ২,০০০ করোনা আক্রান্ত রোগীর রক্তের নমুনা নিয়ে এই গবেষণা চালায়। তাতে  যাঁদের রক্তের গ্রুপ A, তাঁরা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ। তাদের আরও দাবি, O গ্রুপের রক্তের ক্ষেত্রের করোনার ঝুঁকি সবচেয়ে কম।তাতে দেখা গিয়েছে, যাঁদের রক্ত A গ্রুপের, তাঁদের মধ্যেই করোনা বেশি প্রভাব বিস্তার করেছে। তাঁদের উপসর্গগুলিও অন্যদের থেকে অনেক বেশি প্রকট।

আদৌ কি এই তথ্যের কোনও ভিত্তি রয়েছে? এই প্রশ্ন নিয়ে Health24x7.in কথা বলেছিল বিশিষ্ট চিকিৎসকদের সঙ্গে। বিশিষ্ট হোমাটোলজিস্ট ডঃ প্রান্তর চক্রবর্তীর মতে এইরকম তথ্যের কোনও ভিত্তি নেই। এতে মানুষ বিভ্রান্ত হন বেশি। যতক্ষণ না পর্যন্ত তা প্রমাণিত হচ্ছে ততক্ষণ এর কোনও গ্রহণযোগ্যতা নেই। করোনা আতঙ্ক যেভাবে মানুষকে গ্রাস করেছে তাতে  WHO( WORLD HEALTH ORGANISATION) এবং চিকিৎসকদের গাইডলাইন মেনে চলা উচিত।

আরও পড়ুন: মাছি থেকেও করোনা সংক্রমণের আশঙ্কা

একই মত বিশিষ্ট হেমাটোলজিস্ট ডঃ শর্মিলা চন্দ্রেরও। তাঁর মতে কোনও একটি গবেষণার ওপর ভিত্তি করে কোনও বিশেষ সিদ্ধান্তে আসা ঠিক নয়। এতে মানুষ আরও বিভ্রান্ত হন। এরকম কোনও তথ্য এখনও পর্যন্ত প্রমাণিত হয়নি। তাই এর কোনও ভিত্তি নেই।

আরও পড়ুন: করোনায় মুরগির মাংস কতটা নিরাপদ?

প্রসঙ্গত চিনে আক্রান্তদের রক্ত পরীক্ষার ভিত্তিতে এই গবেষণার রিপোর্ট তৈরি করা হয়েছে। ওয়াং শিংঘুয়ানের নেতৃত্বাধীন গবেষকরা উহান ও শেনঝেন হাসপাতালের ২,০০০ করোনা আক্রান্ত রোগীর রক্তের নমুনা নিয়ে এই গবেষণা চালান। তাতে দেখা গিয়েছে, ২০৬ জন রোগীর মধ্যে ৮৫ জন A গ্রুপের এবং ৫২ জন O গ্রুপের। ওয়াং শিংঘুয়ানের লিখেছেন, ‘করোনার ঝুঁকি এড়াতে A গ্রুপের লোকেদের নিজের প্রতি আরও বেশি যত্নবান হওয়া উচিত।’ গবেষণার আরও বলা হয়েছে, ‘O গ্রুপের লোকেদের অন্যান্য গ্রুপের রক্তের তুলনা ঝুঁকি অনেকটাই কম।’

আমেরিকার ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশনের তথ্য বলছে, ভারতে সবচেয়ে কমন অর্থাত্‌ সাধারণ গ্রুপ হল O। তার ঠিক পরেই রয়েছে B। এরপর রয়েছে A এবং সবচেয়ে কম রয়েছে AB গ্রুপের রক্তের মানুষ। আমেরিকাতেও জনসংখ্যার ৪৪ শতাংশেরই O গ্রুপের রক্ত। আর ৪১ শতাংশের রক্ত A গ্রুপের।

Posted in: