স্বস্তির খবর, গবেষকদের নাগালে করোনা ভ্যাকসিন

করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি পিটসবার্গ স্কুল অফ্ মেডিসিনের গবেষকদের।

মারণ ভাইরাসের প্রতিষেধক আবিষ্কারের দাবি

করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কারের দাবি পিটসবার্গ স্কুল অফ্ মেডিসিনের গবেষকদের। সম্প্রতি নিউইয়র্ক পোস্টে প্রকাশিত এক প্রতিবেদনে এমনই খবর জানা গিয়েছে। পিটসবার্গ স্কুল অফ্ মেডিসিনের একদল বিজ্ঞানীর দাবি এই ভ্যাকসিন করোনার ছড়িয়ে পড়া রুখবে। ইবায়োমেডিসিন-এ প্রকাশিত হয়েছে তাদের এই গবেষণাপত্র।

আরও পড়ুন: নির্দিষ্ট গ্রুপের রক্তে করোনা ঝুঁকি! ভিত্তিহীন দাবি

ইতিমধ্যেই তা ইঁদুরের দেহে পরীক্ষা করা হয়েছে। তাতে সাফল্য এসেছে বলে দাবি পিটসবার্গ স্কুল অফ্ মেডিসিনের বিজ্ঞানীদের।তাঁদের আরও দাবি, তারা ইতিমদ্যেই করোনা ভাইরাস SARS এবং MERS এর উপর গবেষণা সেরে ফেলেছেন। যেগুলির সঙ্গে SARS-COV-2 ভাইরাসের মিল রয়েছে।

আরও পড়ুন:  করোনায় মুরগির মাংস কতটা নিরাপদ?

পিটসবার্গ স্কুল অফ্ মেডিসিনের গবেষক অধ্যাপক অ্যান্ড্রিয়া গ্যামবাট্টো জানিয়েছেন, তাদের গবেষণায় উঠে এসেছে ‘স্পাইক প্রোটিন’ নামক একটি বিশেষ প্রোটিনের করোনা প্রতিরোধে সক্ষম। গবেষকদের দাবি, দু-সপ্তাহের মধ্যেই করোনার ভাইরাসের বিরুদ্ধে অ্যান্টিবডি তেরি করতে পারে এই ভ্যাকসিন।আর কিছুদিনের মধ্যেই তারা মানুষের দেহেও এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু করতে পারবেন বলে আশাবাদী গবেষকরা। বর্তমানে ‘আমেরিকান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেসন’-এ এই ভ্যাকসিনটি পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে জানিয়েছেন গবেষকরা।