করোনা মোকাবিলায় রোবট সেবা

করোনা রোগীদের সেবায় এবার এগিয়ে এল যন্ত্রমানবও

হাসপাতালে করোনা রোগীদের ওষুধ এবং খাবার পৌছিয়ে দেবে এই রোবট

 

করোনাযুদ্ধে সামিল সারাবিশ্ব। মানব সভ্যতাকে এক কঠিন চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে করোনা ভাইরাস। করোনা আত্রান্তদের সুস্থ করতে দিনরাত এক করে কাজ করে চলেছেন চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা। করোনা রোগীদের সেবায় এবার এগিয়ে এল যন্ত্রমানবও। হাসপাতালে করোনা রোগীদের ওষুধ এবং খাবার পৌছিয়ে দেবে এই রোবট।

আরও পড়ুন: স্বস্তির খবর, গবেষকদের নাগালে করোনা ভ্যাকসিন

সম্প্রতি রাজস্থানের সোয়াই মান সিং হাসপাতালে এমনই এক রোবট সেবাকর্মীকে পাঠিয়েছে এক বেসরকারি সংস্থা। প্রাণঘাতী কোভিড-১৯ খুবই ছোঁয়াচে। তাই রোগীর সংস্পর্শে যাওয়া বিপজ্জনক। রোগীকে সেবা দেওয়া চিকিৎসক,নার্স এবং স্বাস্থ্যকর্মীরাও রয়েছেন ঝুঁকিতে। এই পরিস্থিতিতে রোগী থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে নির্বিঘ্নেই চিকিৎসাসেবা পারবে এই যন্ত্রমানব। হাসপাতালের কর্মীদের জন্য ভলান্টারি সার্ভিস দেবে এই রোবট।

আরও পড়ুন: মোবাইল থেকে করোনা সংক্রমণ! ফোন পরিস্কার কতবার-কীভাবে?

সোয়াই মান সিং হাসপাতালের অধ্যক্ষ ডঃ ডি এস মিনা বেসরকারি সংস্থার এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তাঁর মতে, করোনা রোগীর সংস্পর্শে এলেই কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়। সেক্ষেত্রে করোনা রোগীদের সেবায় রোবট নিয়োগ অত্যন্ত বিজ্ঞানসম্মত পদক্ষেপ বলেই মনে করেন তিনি। তবে রোবটটি  করোনা রোগীদের ওষুধ এবং খাবার নিরাপদ দূরত্ব বজায় রেখে রোগীদের পোছিয়ে দিতে পারছে কিনা তা পরীক্ষা করার পরই তাকে নিয়োগ করা হবে বলে জানিয়েছেন ডঃ মিনা।