সুস্থ করোনা রোগীর রক্তেই আক্রান্তের চিকিৎসা

সুস্থ করোনা রোগীরদের রক্তই কী মারণ ভাইরাসের মৃত্যুবাণ?

কনভেলেসেন্ট প্লাজমা ট্রিটমেন্ট, করোনা চিকিৎসায় নতুন দিশা

করোনা অতিমারীর রূপ নিয়েছে। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। বর্তমানে প্রতিষেধকের খোঁজে সারা বিশ্ব। গবেষণা চলছে নিরন্তর। করোনা ভাইরাসের আক্রমণে যেমন মৃত্যুর সংখ্যা যেমন বা়ড়ছে। তেমনই সুস্থও হচ্ছেন আক্রান্তরা। সেই সুস্থ করোনা রোগীরদের রক্তই কী মারণ ভাইরাসের মৃত্যুবাণ?

সম্প্রতি ইউ.এস.ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) এরকমই এক চিকিৎসার ক্লিনিক্য়াল ট্রায়লে সম্মতি জানিয়েছে। মুমুর্ষু করোনা রোগীদের এই পদ্ধতিতে চিকিৎসার অনুমতি দিয়েছে এফডিএ। কনভেলেসেন্ট প্লাজমা ট্রিটমেন্ট (convalescent plasma treatment)। এই পদ্ধতিতে চিকিৎসায় মূলত যেসব করোনা রোগী সম্পূর্ণ সেরে উঠেছেন তাদের রক্তের থেকে অ্যান্টিবডি নিয়ে তা এই মারণ ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে ইনজেক্ট করা হয়। এই অ্যান্টিবডি এই মারণ ভাইরাসকে ধ্বংস করতে সাহায্য করবে বলেই মনে করছেন গবেষকরা।

আরও পড়ুন: করোনা পরীক্ষা এবার বাড়িতেই

ইউ.এস.ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) আরও বলেছে,  ২০০৯-২০১০ সালে H1N1 ভাইরাস, ২০০৩ এ SARS-CoV-1, ২০১২ সালে MERS-CoV যখন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল, তখনও এই বিশেষ ট্রিটমেন্ট ব্যবহার করা হয়েছিল। বিশেষজ্ঞদের মতে ইনফ্লুয়েঞ্জা, ইবোলা রোগের বিরুদ্ধেও এই বিশেষ চিকিৎসা পদ্দতি অবলম্বন করে সুফল মিলেছিল।

আরও পড়ুন: করোনা মোকাবিলায় রোবট সেবা

কোভিড-১৯ মোকাবিলায় এই বিশেষ চিকিৎসা পদ্ধতি নিয়ে আশাবাদী চিকিৎসকরা। সুস্থ হওয়া অনেক রোগীই এগিয়ে এসেছেন রক্ত দিতে। কনভেলেসেন্ট প্লাজমা ট্রিটমেন্ট করোনা ভাইরাস মোকাবিলায় কতটা কার্যকরী হয় এখন সেটাই দেখার।