ফলমূল, শাক-সবজিতেও কী করোনা বিপদ?

খাবার খান সাবধানে

ফলমূল, শাক-সবজিতেও করোনা বিপদ

করোনা ভাইরাস গ্রাস করেছে গোটা বিশ্বকে। চলছে লকডাউন। তাই বাড়িতেই থাকা। বাড়িতেই নানান পদ রান্নাবান্না করছেন। প্রতিদিনের ডায়েটে শাকসবজি, ফলমূল নিশ্চয়ই থাকছে। এই ফলমূল, শাকসবজি থেকে কী করোনা ভাইরাস ছড়াতে পারে? বিশেষজ্ঞরা বলছেন অবশ্যই এই বিষয়ে সতর্ক থাকা উচিত।

আরও পড়ুন: করোনা মোকাবিলা করেও নরম থাকুক হাত

গবেষকরা বলছেন, বাজার থেকে নিয়ে আসা ফলমূল, শাকসবজি থেকে করোনা ছড়ানোর সম্ভবনা থেকেই যায়। এখানেই প্রশ্ন তাহলে কী এবার খাবার থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস? বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাস সাধারণত হাঁচি, কাশি বা আক্রান্তের মাধ্যমে সরাসরি ছড়াতে পারে। খাবারের মাধ্যমে সরাসরি ছড়িয়ে পড়ার প্রমাণ এখনও পাওয়া যায়নি। কিন্তু পরোক্ষে খাবার থেকে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

আরও পড়ুন: করোনা ভাইরাসকে হারাতে পারে রান্নাঘরের এই তিন উপকরণ

গবেষণায় উঠে এসেছে, বাজার এলাকা সবথেকে বেশি স্পর্শকাতর জোন করোনা ভাইরাস ছড়ানোর ক্ষেত্রে।  যে ফল বা শাকসবজি আপনি বাজার থেকে কিনে আনছেন তা কোনও করোনা পজিটিভ আগে হাত দিয়ে থাকলে এই সম্ভাবনা থেকেই যায়।

Purdue University- এর Department of Food Science-এর অ্যাসিট্যান্ট প্রফেসর আমান্ডা.জে.ডিয়ারিং সম্প্রতি TODAY-কে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন, বাজার থেকে আনা শাকসব্জি, ফল যদি করোনা রোগী স্পর্শ করেন আর সেই ফল বা শাকসবজি যদি আপনি না ধুয়ে খান, তাহলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। শুধু করোনা ভাইরাসই নয় , যে সমস্ত জীবাণু সরাসরি খাবারের মাধ্যমে ছড়ায় বলে প্রমাণিত, তাও আক্রান্ত করতে পারে আপনাকে।

.সেক্ষেত্রে কী করণীয়?

বিশেষজ্ঞরা বলছেন, ফলমূল বা শাকসবজি যাই বাজার থেকে আনুন না কেন অবশ্যই ভালো করে ধুয়ে নিন। এক্ষেত্রেও করোনাতঙ্কে অনেকেই ভুল পদ্ধতি অবলম্বন করে ফেলছেন। যা থেকে আরও মারাত্মক অসুখ হতে পারে। করোনাতঙ্কে কেউ সাবান জলে ধুয়ে নিচ্ছেন ফল বা শাকসবজি। যা ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করতে পারে। কেউ আবার নুন জল বা ভিনিগার মেশানো জলে ধুয়ে নিচ্ছেন। অ্যাসিট্যান্ট প্রফেসর  আমান্ডা.জে.ডিয়ারিং- এর পরামর্শ ফল বা শাকসবজি শুধুমাত্র পরিস্কার জলে ভালো করে ধুয়ে নেবেন। আর অবশ্যই হাত ভালো করে সাবান দিয়ে ধুয়ে নেবেন।