মাচা চা’-য়ে এক চুমুক, করোনা থাকবে শত হস্ত দূরে

চায়ে ফুসফুস থাকবে তরতাজা

সবুজ চায়ে ফুসফুস চাঙ্গা

বিশ্বজুড়ে লকডাউন। করোনা ভাইরাসের আক্রমণে সকলেই ঘরবন্দি। কবে এই করোনা আতঙ্ক থেকে মুক্তি মিলবে গোটা পৃথিবীর জানা নেই কারোর। এখনও নেই কোনও প্রতিষেধক। তাই দেহের রোগ প্রতিরোধক ক্ষমতাকে বাড়ানোর পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা।

করোনা ভাইরাস মূলত ফুসফুসকে আক্রমণ করে। তাই বিশেষজ্ঞদের মতে ফুসফুসের বিশেষ যত্ন নেওয়া দরকার। কিন্তু কীভাবে করবেন ফুসফুসের যত্ন? প্রতিদিনের ডায়েটে এমন কিছু খাবার রাখুন যা আপনার ফুসফুসকে দেবে ইনফেকশন থেকে লড়াই করার শক্তি।

আরও পড়ুন: করোনা বর্মে চিকিৎসকদের হাসিমুখের ছবি, ভরসা জোগাচ্ছে আক্রান্তদের

নিউট্রিশনিষ্টদের মতে মাচা চা’-য়ে আছে সেই ক্ষমতা যা আপনার ফুসফুসকে করে শক্তিশালি। মাচা চা আসলে এক বিশেষ ধরণের গ্রিন টি। অনেক বিশেষজ্ঞের মতে, পুষ্টিগুণে ভরপুর এককাপ মাচা চা দশ কাপ গ্রিন টি এর সমান উপকারী। আর এজন্যই এটি ধীরে ধীরে বিশ্বের অন্যতম শক্তিশালী সুপারফুড হিসেবে পরিণত হয়েছে। এর বিশেষ উপাদান পলিফেনল ফুসফুসের কার্যকারীতা বৃদ্ধি করে। ফুসফুসকে রাখে তরতাজা। মাচা চা অ্যান্টিঅক্সিডেন্টের পাওয়ার হাউজ। সঙ্গে রয়েছে এর রোগ প্রতিরোধী ক্ষমতা।

আরও পড়ুন: করোনা ভাইরাসকে হারাতে পারে রান্নাঘরের এই তিন উপকরণ

কীভাবে তৈরি করবেন মাচা চা?

এই চা সবুজ। মিহি গুঁড়ো। কাপে নিন ১ চা-চামচ মাচা। আর তাতে মেশাবেন ২ আউন্স বা ৫৯ মিলিলিটার গরম জল। বেশ কিছুক্ষণ ধরে গুলতে হবে এই গ্রিন টি। শেষে এই চা আকার নেবে থকথকে সবুজ স্যুপের মতো। যেহেতু এর মধ্যে ক্যাফিনের মাত্রা বেশি থাকে তাই দিনে একবার মাচা চায়ে চুমুকই যথেষ্ট।