করোনা মোকাবিলা করেও নরম থাকুক হাত

ঘরোয়া টোটকার ম্যাজিক!

হাতের যত্ন নিন

করোনা ভাইরাস বিশ্বজুড়ে ত্রাসের কারণ হয়ে দাঁড়িয়েছে। এখনও লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। অব্যাহত মৃত্যুমিছিল। কোনওভাবেই বাগে আনা যাচ্ছে না এই মারণ ভাইরাসকে। করোনা মোকাবিলায় অন্যতম মূল শর্ত, হাত বারবার সাবান দিয়ে ধুয়ে নেওয়া। পুরো ৩০ সেকেন্ড ধরে। ফলে সাবানের বেশি ব্যবহারে হাত হয়ে যাচ্ছে রুক্ষ। ঘরোয়া কিছু জিনিষের প্রতিদিনের ব্যবহার আপনার হাতের সজীবতা ফিরিয়ে আনতে পারে। এই ঘরোয়া টোটকার সাহায্যে করোনা যুদ্ধে সামিল হয়েও আপনার  হাত থাকবে কোমল ও নরম।

হাতের রুক্ষতা কমাতে কী করণীয়?

. ১প্যাকেট হ্যান্ডওয়াসের সঙ্গে আপনি ২ টেবিল চামচ গ্লিসারিন মিশিয়ে নিতে পারেন তাতে হাত রুক্ষ হবে না।

. ১কাপ ক্রিম (আপনি যে ক্রিম ব্যবহার করেন), ২চামচ অলিভ ওয়েল, ২টেবিল চামচ গ্লিসারিন, ১টেবিল চামচ গোলাপ জল ভালোভাবে মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমতে যাওয়ার আগে ব্যবহার করুন। হাতের ত্বক নরম থাকবে।

আরও পড়ুন: করোনা ভাইরাসকে হারাতে পারে রান্নাঘরের এই তিন উপকরণ

. একটি পরিষ্কার পাত্রে নারকেল তেল নিন সাথে লেবুর রস মেশান। সাবান দিয়ে হাত ধোয়ার পর এই মিশ্রণ হাতে মেখে নিন। ৩০ মিনিট পর ঠাণ্ডা জলে হাত ধুয়ে নিন। সবচেয়ে ভালো উপায় একটি বোতলে এই মিশ্রণ বানিয়ে রেখে দিন। এক সপ্তাহ থাকবে। নষ্ট হবে না। রোজ ব্যবহার করলে নারকেলে থাকা উপাদান হাতের আর্দ্রতা সহজে ফিরিয়ে আনবে।

. হাত নরম রাখতে ভিনিগার ব্যবহার করতে পারেন। একটি পাত্রে ভিনিগার নিন। তাতে সামান্য পরিমান জল মিশিয়ে নিন। সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে শুকনো কাপড়ে মুছে নিন। ভিনিগার ও জলের মিশ্রণ হাতে মেখে ৫ মিনিট ম্যাসাজ করুন। এরপর সুতির কাপড় দিয়ে ভিনিগার লাগানো দুই হাত ১৫ মিনিটের জন্য কভার করে রেখে দিন। তারপর ঠাণ্ডা জলে হাত ধুয়ে যেকোনও ভালো ক্রিম মেখে নিন।

আরও পড়ুন: করোনা সচেতনতায় এবার ছ’পেয়ে

. অলিভ অয়েল হাতের যত্ন নিতে সাহায্য করে। অলিভ অয়েল আর চিনি সমান মাপে নিয়ে ভালো করে মিক্স করে প্যাক বানিয়ে নিন। তারপর হাতে এই প্যাক লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট ম্যাসাজ করুন। তারপর হালকা গরমজলে হাত ধুয়ে নিন ৩০ মিনিট পর। হাত মুছে হাতে একটু মাখন বা ভালো কোন লোশন লাগিয়ে নিন। সবচেয়ে ভালো মাখন লাগানো। হাত নরম ও মসৃণ হতে সময় কম লাগে। রোজ রাতে ঘুমনোর আগে অথবা দিনের যেকোনও সময়ে আপনি এই ঘরোয়া উপায় ব্যবহার করতে পারেন।