মানুষের থেকেই কী করোনা আক্রান্ত বাঘিনী?

এবার কী মানুষের থেকে করোনা আক্রান্ত হতে পারে পশুরাও?

এবার বাঘের শরীরে মিলল করোনার জীবাণু

করোনার থাবা ক্রমশই ভয়ঙ্কর হচ্ছে। মানুষের পর এবার করোনা আক্রান্ত পশু।মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রঙ্কস্ চিড়িয়াখানায় মালায়ান বাঘনী নাদিয়ার শরীরে মিলল করোনার জীবাণু। আমেরিকার নিউইয়র্কে হাজারে হাজারে মানুষ করোনার কোপে। সেই শহরেই অবস্থিত চিড়িয়াখানার পশুর দেহে কীভাবে ছড়াল মারণ ভাইরাস? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে। তাহলে কী মানুষের দেহ থেকেই বাঘিনীর শরীরে সংক্রমণ ছড়াল?

এতদিন মানুষের থেকে মানুষেই সংক্রামিত হচ্ছিল করোনা। এবার কী তাহলে মানুষের থেকে পশুদের মধ্যেও ছড়িয়ে পড়ছে এই ভাইরাস? বাঘনী নাদিয়ার করোনা আক্রান্ত হওয়ার পর এই প্রশ্নই উঠে আসছে।

আরও পড়ুন: করোনা পরীক্ষা এবার বাড়িতেই

ভাইরোলজিস্ট ডঃ অমিতাভ নন্দীর মতে, এখনই একথা বলার সময় আসেনি। তবে এরকম হলে বিপদ আরও বাড়বে বলেই মত তাঁর। সেক্ষেত্রে বাড়ির পোষ্যটিরও আক্রান্ত হওয়ার সম্ভাবনাও রয়েছে। ইতিমধ্যেই করোনা ভাইরাস দু-দুবার জেনেটিক কনফিগারেশন বদলেছে। মানুষ থেকে পশুরা সংক্রামিত হলে আবারও জেনেটিক বদল ঘটবে এই ভাইরাসের। ফলে করোনা লড়াই আরও কঠিন হবে বলেই মত ডঃ নন্দীর।

ব্রঙ্কস্ জু এক বিবৃতিতে জানিয়েছে, করোনা আক্রান্ত নাদিয়ার শুকনো কাশি হয়েছে। তার খাওয়ার ইচ্ছেও কমে গেছে। আশা করা হচ্ছে বাঘটি সেরে উঠবে। ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার (ইউএসডিএ) জানিয়েছে, চিড়িয়াখানায় নাদিয়া ছাড়াও আরও পাঁচটি বাঘ ও সিংহের মধ্যে শ্বাসযন্ত্রের অসুস্থতা দেখা দিয়েছে। তাদেরও নমুনা পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছে চিড়িয়াখানায় কর্তৃপক্ষ। তবে চিড়িয়াখানার অন্য প্রাণীদের মধ্যে এ ধরনের লক্ষণ দেখা যায়নি।

আরও পড়ুন: মোবাইল থেকে করোনা সংক্রমণ! ফোন পরিস্কার কতবার-কীভাবে?

কীভাবে বাঘটি আক্রান্ত হল তা এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না। তবে প্রাথমিক ধারণা করা হচ্ছে, চিড়িয়াখানার যে কর্মী আক্রান্ত বাঘের দেখাশোনা করতেন, তিনি করোনাভাইরাসের বাহক ছিলেন। যদিও তার মধ্যে কোনো লক্ষণ দেখা যায়নি। আক্রান্ত বাঘকে গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ভারতেও সমস্ত চিড়িয়াখানায় বিশেষ সতর্কতা অবলম্বনের নির্দেশ জারি করা হয়েছে সেন্টার জু অথরিটি অফ ইন্ডিয়ার তরফে।